Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশান ২০২৪ | WB XII Bengali Suggestion 2024, Class 12 PDF Download

প্রিয় উচ্চমাধ্যমিকের শিক্ষার্থীরা,

আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশান || রচনাধর্মী ।। বাংলা সাজেশান || ৫ নম্বরের প্রশ্ন ও উত্তর | Class XII Suggestions । Question and Answer | 12th Bengali Examination – দ্বাদশ শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর পেয়ে যাবে এগুলি তোমাদের ফাইনাল পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।










দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশান ২০২৪ | WB XII Bengali Suggestion 2024 Class 12 PDF Download






৫ নম্বরের প্রশ্ন ও উত্তর সম্পর্কে আলোচনা করা আছে । আমাদের আশা এই প্রশ্নগুলি তোমাদের পরীক্ষায় খুবই কাজে আসবে।


[গল্প]



কে বাঁচায় কে বাঁচে - মানিক বন্দ্যোপাধ্যায়

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] “এ অপরাধের প্রায়শ্চিত্ত কী?” - কে, কোন অপরাধের প্রায়শ্চিত্তের কথা বলেছেন? বক্তা নিজেকে অপরাধী মনে করছেন কেন?
[৫ নম্বরের প্রশ্ন] “এভাবে দেশের লোককে বাঁচানো যায় না” - কোন প্রসঙ্গে নিখিলের এই ভাবনা? এই ভাবনার মাধ্যমে নিখিলের কোন চরিত্র বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে?
[৫ নম্বরের প্রশ্ন] “ভূড়িভোজনটা অন্যায়, কিন্তু না খেয়ে মরাটা উচিত নয় ভাই” - বক্তা কে? এই বক্তব্যের মধ্যে বক্তার চরিত্রের কোন দিক আভাসিত হয়েছে?
[৫ নম্বরের প্রশ্ন] “দিন দিন কেমন যেন হয়ে যেতে লাগল মৃত্যুঞ্জয়” - মৃত্যুঞ্জয় কেমন হয়ে যেতে লাগল? তার এমন হয়ে যাওয়ার কারণ কী?
[৫ নম্বরের প্রশ্ন] “মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়” - মৃত্যুঞ্জয় কে? তার বাড়ির অবস্থা শোচনীয় কেন? এই শোচনীয় অবস্থার পরিচয় দাও।


ভাত - মহাশ্বেতা দেবী

[১ নম্বরের প্রশ্ন] ভাত গল্পের বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন“এ সংসারে সব কিছুই চলে বড়ো পিসিমার নিয়মে” - বড়ো পিসিমা কে? গল্পে তার চরিত্রের কী পরিচয় পাওয়া যায়?
[৫ নম্বরের প্রশ্ন‘ভাত’ গল্পে বর্ণিত দুর্যোগটির বর্ণনা দাও। দুর্যোগটি উচ্ছবকে কীভাবে প্রভাবিত করেছিল?
[৫ নম্বরের প্রশ্ন] “সে বুঝতে পারে সব ভাত ওরা পথে ঢেলে দিতে যাচ্ছে” - ‘ওরা’ বলতে কাদের বোঝানো হয়েছে? ওরা সব ভাত ফেলে দিতে যাচ্ছিল কেন? সে কে? বুঝতে পেরে সে কী করেছিল?
[৫ নম্বরের প্রশ্ন“সে আসল বাদাটার খোঁজ পেয়ে যাবে একদিন” - বাদা কাকে বলে? উদ্দিষ্ট ব্যক্তির এমন মনে হওয়ার কারণ কী?
[৫ নম্বরের প্রশ্ন‘ভাত’ গল্পের নামকরণ কতখানি সার্থক, তা আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন“সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে” - কে কার প্রতি এরূপ আচরণ করেছিল? তার এরূপ আচরণের কারণ বিশ্লেষণ কর।

 

ভারতবর্ষ - সৈয়দ মুস্তাফা সিরাজ

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] “সেই সময় এল এক বুড়ি” - লেখক বুড়ি সম্পর্কে যে বর্ণনা দিয়েছেন, তা নিজের ভাষায় লেখ।
[৫ নম্বরের প্রশ্ন“বুড়ির শরীর উজ্জ্বল রোদে তপ্ত বালিতে চিত হয়ে পড়ে রইল” - বুড়ির চেহারা ও পোশাকের পরিচয় দাও। তার তপ্ত বালিতে পড়ে থাকার কারণ কী?
[৫ নম্বরের প্রশ্ন“সে দূরের দিকে ক্রমশ আবছা হয়ে গেল” - কার কথা বলা হয়েছে? সে ‘ক্রমশ আবছা হয়ে গেল’ কেন?
[৫ নম্বরের প্রশ্ন“এক অদ্ভুত দৃশ্য দেখা গেল” - অদ্ভুত দৃশ্যটি কী? এর পর যা ঘটল, তা গল্পানুসরণে লেখ।
[৫ নম্বরের প্রশ্ন“আমি কী তা দেখতে পাচ্ছিস নে” - কোন প্রশ্নের উত্তরে বক্তা এমন বলেছিল? এই উক্তি অনুসরণে গল্পের মূল ভাব ব্যক্ত কর।



[কবিতা]


রূপনারানের কূলে - রবীন্দ্রনাথ ঠাকুর

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন“রূপ-নারানের কূলে / জেগে উঠিলাম” - কে জেগে উঠলেন? জেগে ওঠার আসল অর্থ কবিতার মধ্যে কীভাবে প্রকাশিত হয়েছে তা লেখ।
[৫ নম্বরের প্রশ্ন“মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে” - বক্তা কে? ‘মৃত্যুতে সকল দেনা’ বলতে কী বোঝানো হয়েছে? সে দেনা কিভাবে শোধ করতে চেয়েছিলেন কবি?
[৫ নম্বরের প্রশ্ন“সত্য যে কঠিন” - কবিতা অবলম্বনে এই সত্যে কবি কিভাবে উপনীত হলেন, তা লেখ।



শিকার - জীবনানন্দ দাশ

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন‘শিকার’ কবিতায় ভোরের পরিবেশ যেভাবে চিত্রিত হয়েছে, তা লেখ। সেই পরিবেশ কোন ঘটনায় করুণ হয়ে উঠল?
[৫ নম্বরের প্রশ্ন“এসেছে সে ভোরের আলোয় নেমে” - সেই ভোরের বর্ণনা দাও। সে ভোরের আলোয় নেমে আসার পর কী কী ঘটল তা নিজের ভাষায় লেখ।
[৫ নম্বরের প্রশ্ন“এই ভোরের জন্য অপেক্ষা করছিল” - কে অপেক্ষা করছিল? তার পরিণতি কী হয়েছিল?



মহুয়ার দেশ - সমর সেন

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] “আমার ক্লান্তির উপরে ঝরুক মহুয়ার ফুল” - ‘আমার’ বলতে কার কথা বলা হয়েছে? এমন কামনার কারণ কী?
[৫ নম্বরের প্রশ্ন] “অবসন্ন মানুষের শরীরের দেখি ধুলোর কলঙ্ক” - এখানে কোন মানুষের কথা বলা হয়েছে? তারা অবসন্ন কেন? ‘ধূলোর কলঙ্ক’ বলতে কবি কী বুঝিয়েছেন?
[৫ নম্বরের প্রশ্ন] “ঘুমহীন তাদের চোখে হানা দেয়” - কাদের কথা বলা হয়েছে? তাদের ঘুমহীন চোখে কী হানা দেয়, এবং কেন?


আমি দেখি - শক্তি চট্টোপাধ্যায়

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] “আমার দরকার শুধু গাছ দেখা” - বক্তা কে? তার গাছ দেখা দরকার কেন?
[৫ নম্বরের প্রশ্ন] “আরোগ্যের জন্য ওই সবুজের ভীষণ দরকার” - ‘ওই সবুজ’ বলতে কবি কী বুঝিয়েছেন? সেই সবুজকে পাওয়ার জন্য কবি কী নির্দেশ দিয়েছেন?
[৫ নম্বরের প্রশ্ন] “শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ খায়” - ‘শহরের অসুখ’ কী? কবিতা অনুসরণে এই বক্তব্যের ফলশ্রুতি ও প্রতিকারের বিষয়টি লেখ।


ক্রন্দনরতা জননীর পাশে - মৃদুল দাশগুপ্ত

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] “আমি তা পারি না” - কবি কী পারেন না? ‘যা পারি কেবল’ - কবি কী পারেন?
[৫ নম্বরের প্রশ্ন] ‘জননী’ ক্রন্দনরতা কেন? এই পরিস্থিতিতে কবি কী করা উচিত বলে মনে করেছেন?



[নাটক]


বিভাব - শম্ভু মিত্র

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] “এর নাম হওয়া উচিত অভাব নাটক” - অভাবের চিত্র ‘বিভাব’ নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে তা লেখ।
[৫ নম্বরের প্রশ্ন] “এক মারাঠি তামাশায় দেখেছিলাম” - বক্তা মারাঠি তামাশায় কী দেখেছিলেন? বক্তা কোন্‌ প্রসঙ্গে মারাঠি তামাশার কথা বলেছিলেন?
[৫ নম্বরের প্রশ্ন] “এমনি সময় হঠাৎই এক সাহেবের লেখা পড়লাম” - ‘এমনি সময়’ বলতে কোন্‌ পরিস্থিতির কথা বলা হয়েছে? সাহেবের নাম কী? তিনি কী লিখেছিলেন?
[৫ নম্বরের প্রশ্ন] “জীবন কোথায়?” - কে, কাকে বলেছেন? বক্তা জীবনকে কোথায় খুঁজে পাওয়া যাবে বলে মনে করেন?
[৫ নম্বরের প্রশ্ন] ‘বিভাব’ কথাটির সাধারণ অর্থ কী? ‘বিভাব’ নাটকটির নামকরণ কতখানি তাৎপর্যপূর্ণ, আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন] ‘বিভাব’ নাটকে নাট্যরীতির যে নতুনত্ব প্রকাশ পেয়েছে তা আলোচনা কর।


নানা রঙের দিন - অজিতেশ বন্দ্যোপাধ্যায়

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] ‘নানা রঙের দিন’ নাটকের সূচনায় মঞ্চসজ্জার যে বর্ণনা আছে, তা নিজের ভাষায় লেখ। নাটকটির নামকরণ কতখানি সার্থক তা আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন] “আমি রোজ লুকিয়ে গ্রিনরুমে ঘুমোই” - কোন্‌ নাটকের অংশ? বক্তা কে? তিনি কেন গ্রিনরুমে ঘুমোন?
[৫ নম্বরের প্রশ্ন] “অভিনেতা মানে একটা চাকর–একটা জোকার, একটা ক্লাউন। লোকেরা সারাদিন খেটেখুটে এলে তাদের আনন্দ দেওয়াই হল নাটক-ওয়ালাদের একমাত্র কর্তব্য” - বক্তার কথার তাৎপর্য আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন] “অভিনেতা রজনী চাটুজ্জের প্রতিভার অপমৃত্যুর করুণ সংবাদ!” - কে বলেছেন? এই অপমৃত্যু কীভাবে ঘটে বলে বক্তা মনে করেন?
[৫ নম্বরের প্রশ্ন] 'নানা রঙের দিন’ একাঙ্ক নাটক হিসাবে কতখানি সার্থক আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন] “শিল্পকে যে মানুষ ভালোবেসেছে–তার বার্ধক্য নেই কালীনাথ” - ‘নানা রঙের দিন’ অবলম্বনে মন্তব্যটির তাৎপর্য লেখ।


[আন্তর্জাতিক কবিতা / ভারতীয় গল্প]


পড়তে জানে এমন এক মজুরে প্রশ্ন - বের্টোল্ট ব্রেখট্‌

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] “বইয়ে লেখে রাজার নাম / রাজারা কি পাথর ঘাড়ে করে আনত?” - কারা, কেন পাথর ঘাড়ে করে এনেছিল?
[৫ নম্বরের প্রশ্ন] “কে আবার গড়ে তুলল এতবার?” - কী গড়ে তোলার কথা বলা হয়েছে? এই প্রশ্নের মাধ্যমে কবি কী বলতে চেয়েছেন?
[৫ নম্বরের প্রশ্ন] “কোথায় গেল রাজমিস্ত্রিরা” - রাজমিস্ত্রিরা কী নির্মাণ করেছিল? এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন?
[৫ নম্বরের প্রশ্ন] “ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার / একলাই নাকি?” - আলেকজান্ডার কে ছিলেন? ‘একলাই নাকি’ বলতে কবি কী বুঝিয়েছেন?
[৫ নম্বরের প্রশ্ন] “পাতায় পাতায় জয় / জয়োৎসবের ভোজ বানাত কারা?” - পাতায় পাতায় কাদের জয় লেখা?
[৫ নম্বরের প্রশ্ন] ‘জয়োৎসবের ভোজ’ যারা বানাত তাদের প্রতি কবির কী মনোভাব প্রকাশ পেয়েছে?
[৫ নম্বরের প্রশ্ন] ‘পড়তে জানে এমন এক মজুরে প্রশ্ন’ কবিতায় কবির ইতিহাসচেতনার যে পরিচয় পাওয়া যায় তা লেখ।


অলৌকিক - কর্তার সিং দুগ্‌গাল

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] “মর্দানার জল তেষ্টা পেল” - মর্দানাকে কী করতে হয়েছিল তেষ্টা মেটানোর জন্যে? তার তেষ্টা শেষ অবধি কীভাবে মিটেছিল?
[৫ নম্বরের প্রশ্ন] “গল্পটা আমাদের স্কুলে শোনানো হল” - গল্পটি কী? গল্প শুনে লেখকের কী প্রতিক্রিয়া হয়েছিল?
[৫ নম্বরের প্রশ্ন] “ঝড়ের বেগে ছুটে আসা ট্রেন থামানো গেল” - ট্রেন থামানোর দরকার হয়েছিল কেন? ট্রেন কিভাবে থামানো হয়েছিল?
[৫ নম্বরের প্রশ্ন] “অবাক বিহ্বল বসে আছি, মুখে কথা নেই” - মুখে কথা নেই কেন?
[৫ নম্বরের প্রশ্ন] “চোখের জলটা তাদের জন্য” - বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন? যে ঘটনায় বক্তার চোখে জল এসেছিল সেই ঘটনাটি সংক্ষেপে লেখ।
[৫ নম্বরের প্রশ্ন] ‘অলৌকিক’ গল্পে কথক প্রথমে পাথরের চাঁই থামানোর ব্যাপারটি বিশ্বাস করেননি কেন? পরে কিভাবে তা কথকের কাছে বিশ্বাসযোগ্য হয়ে উঠেছিল?


[পূর্ণাঙ্গ সহায়ক গ্রন্থ]


আমার বাংলা - সুভাষ মুখোপাধ্যায়

[৫ নম্বরের প্রশ্ন] “এ অঞ্চলের গারোদের ঘর দূর থেকে দেখলেই চেনা যায়” - কোন্‌ অঞ্চলের কথা বলা হয়েছে? গারোদের ঘর কেমন তার বিবরণ দাও। (গারো পাহাড়ের নীচে)
[৫ নম্বরের প্রশ্ন] “জীবনে তাদের শান্তি নেই” - মানুষগুলোর জীবনযাত্রার পরিচয় দাও। তাদের জীবনে শান্তি নেই কেন? (গারো পাহাড়ের নীচে)
[৫ নম্বরের প্রশ্ন] “কিন্তু হাতি বেগার আর চলল না” - ‘হাতি-বেগার’ আইন কী? তা আর চলল না কেন? (গারো পাহাড়ের নীচে)
[৫ নম্বরের প্রশ্ন] “প্রজারা বিদ্রোহী হয়ে উঠল” - প্রজারা বিদ্রোহী হয়ে উঠেছিল কেন? কে তাদের বিদ্রোহের নেতৃত্ব দিয়েছিল? (গারো পাহাড়ের নীচে)


[৫ নম্বরের প্রশ্ন] “জেলখানাটা পাহাড়ের তিনতলা সমান একটা হাঁটুর উপর” - কোন জেলখানা? সেখানে সাধারণ কয়েদিদের ওপর কীরকম অত্যাচার করা হত? (মেঘের গায়ে জেলখানা)
[৫ নম্বরের প্রশ্ন] “চোট্টা সাধুর ছেলে হবে নির্ঘাত বিশে ডাকাত” - সাধু কে? ‘মেঘের গায়ে জেলখানা’ রচনাংশে সাধুর যে পরিচয় পাওয়া যায়, তা নিজের ভাষায় লেখ। (মেঘের গায়ে জেলখানা)
[৫ নম্বরের প্রশ্ন] সাধুচরণ ও মুস্তাফার জীবনকাহিনি বর্ণনা কর। (মেঘের গায়ে জেলখানা)
[৫ নম্বরের প্রশ্ন] ‘মেঘের গায়ে জেলখানা’ অবলম্বনে বক্সা জেলের অভিজাত কয়েদিদের বর্ণনা দাও। তাদের প্রতি জেল কর্তৃপক্ষ কীরূপ আচরণ করত? (মেঘের গায়ে জেলখানা)


[৫ নম্বরের প্রশ্ন] “তোমরা হাত বাড়াও, তাকে সাহায্য করো” - লেখক কাকে, কীভাবে, কেন সাহায্য করতে বলেছেন? (হাত বাড়াও)
[৫ নম্বরের প্রশ্ন] “খুনিদের সে শনাক্ত করছে” - কে শনাক্ত করছে? কাদের, কেন খুনি বলা হয়েছে? (হাত বাড়াও)


[বাঙালির শিল্প, সাহিত্য ও সংস্কৃতি]


বাংলা গানের ধারা

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] বাংলা সংগীতের ধারায় কাজী নজরুল ইসলামের অবদান আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন] গায়ক ও সুরকার রূপে হেমন্ত মুখোপাধ্যায়ের স্থান নিরূপণ কর।
[৫ নম্বরের প্রশ্ন] বাংলা গানের ধারায় সলিল চৌধুরীর বিশিষ্টতা আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন] বাংলা গানে দ্বিজেন্দ্রলাল রায়ের অবদান সংক্ষেপে লেখ।
[৫ নম্বরের প্রশ্ন] বাংলা গানের ধারায় রজনীকান্ত সেনের অবদান আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন] বাংলার কয়েকটি লোকসংগীতের নাম লেখ। যে-কোনো একটি ধারার সংক্ষিপ্ত পরিচয় দাও।
[৫ নম্বরের প্রশ্ন] বাংলা গানের ইতিহাসে মান্না-দের অবদান আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন] বাংলা গানের ইতিহাসে অতুলপ্রসাদ সেনের অবদান আলোচনা কর।


বাঙালির চিত্রকলা

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] চিত্রকলা চর্চায় নন্দলাল বসুর স্থান নিরূপণ কর।
[৫ নম্বরের প্রশ্ন] পট বলতে কী বোঝায়? এই শিল্পধারাটির পরিচয় দাও।
[৫ নম্বরের প্রশ্ন] ভাস্কর ও চিত্রকর রামকিংকর বেইজের অবদান লেখ।
[৫ নম্বরের প্রশ্ন] বাংলা চিত্রকলায় জোড়াসাঁকো ঠাকুরবাড়ির অবদান লেখ



বাংলা চলচ্চিত্রের কথা

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] বাংলা চলচ্চিত্রের ধারায় পরিচালক ঋত্বিক ঘটকের অবদান আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন] বাংলা চলচ্চিত্রের ধারায় পরিচালক মৃণাল সেনের অবদান আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন] বাংলা তথ্যচিত্রের ধারা সম্বন্ধে লেখ।
[৫ নম্বরের প্রশ্ন] ম্যাডান থিয়েটার ও নিউ থিয়েটার্সের অবদান সংক্ষেপে লেখ।


বাঙালির বিজ্ঞানচর্চা

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের অবদান লেখ।
[৫ নম্বরের প্রশ্ন] বিধানচন্দ্র রায়ের অবদান আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন] কাদম্বিনী বসু গঙ্গোপাধ্যায়ের অবদান লেখ।
[৫ নম্বরের প্রশ্ন] বিজ্ঞানী সত্যেনন্দ্রনাথ বসুর উদান আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন] বাঙালির বিজ্ঞানভাবনা ও বিজ্ঞানচর্চার ইতিহাসে জোড়াসাঁকো ঠাকুরবাড়ির অবদান আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন] বাঙালির বিজ্ঞানভাবনা ও বিজ্ঞানচর্চার ইতিহাসে জগদীশচন্দ্র বসুর অবদান আলোচনা কর।


বাঙালির ক্রীড়াসংস্ক্রৃতি

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] সার্কাসে বাঙালির অবদানের সংক্ষিপ্ত পরিচয় দাও।
[৫ নম্বরের প্রশ্নআন্তর্জাতিক স্তরে সুনাম অর্জন করেছে এমন বাঙালি ক্রীড়াবিদের কৃতিত্বের পরিচয় দাও।
[৫ নম্বরের প্রশ্ন] ক্রিকেটে সারদারঞ্জন রায়চৌধুরীর অবদান আলোচনা কর।
[৫ নম্বরের প্রশ্ন] দাবা খেলায় বাঙালির সাফল্যের পরিচয় দাও।
[৫ নম্বরের প্রশ্ন] ফুটবলে বাঙালির অবদান কতখানি?




[ভাষা]


ভাষাবিজ্ঞান ও শাখা-প্রশাখা

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ



ধ্বনিতত্ত্ব

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] বিভাজ্য ধ্বনি কাকে বলে? বিভাজ্য ধ্বনির পরিচয় দাও।
[৫ নম্বরের প্রশ্ন] অবিভাজ্যধ্বনির পরিচয় দাও। দুটি অবিভাজ্য ধ্বনির উদাহরণ দাও।
[৫ নম্বরের প্রশ্ন] গুচ্ছধ্বনি ও যুক্তধ্বনির পরিচয় দাও।



রূপতত্ত্ব

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] প্রত্যয় কাকে বলে? প্রত্যয়ের বিভাজন উল্লেখ করে এর সংক্ষিপ্ত পরিচয় দাও।
[৫ নম্বরের প্রশ্ন] মুণ্ডমাল শব্দ উদাহরণসহ বুঝিয়ে দাও।
[৫ নম্বরের প্রশ্ন] রূপমূল কাকে বলে? স্বাধীন ও পরাধীন রূপমূলের পরিচয় দাও।
[৫ নম্বরের প্রশ্ন] সমাস কাকে বলে? সমাসের বিভিন্ন ভাগ উদাহরণসহ দেখাও।



বাক্যতত্ত্ব

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] বাক্যের ‘অব্যবহিত উপাদান’ উদাহরণসহ বুঝিয়ে দাও।
[৫ নম্বরের প্রশ্ন] গঠনগত দিক থেকে বাক্যের শ্রেণিবিভাগ করে, যে-কোনো এক প্রকারের পরিচয় দাও।


শব্দার্থতত্ত্ব

[১ নম্বরের প্রশ্ন] বিকল্প উত্তরধর্মী ও সংক্ষিপ্ত প্রশ্ন দেখ


[৫ নম্বরের প্রশ্ন] শব্দার্থ পরিবর্তনের ধারা উদাহরণসহ বুঝিয়ে দাও।




[প্রবন্ধ রচনা]


  • মানস-মানচিত্র অবলম্বনে
  • প্রদত্ত অনুচ্ছেদ অবলম্বনে
  • বিতর্কমূলক
  • প্রদত্ত সূত্র অবলম্বনে





আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন









--------------------------------------------

File Name : দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশান ২০২৪


File Format : পিডিএফ


File Language : বাংলা


File Location : গুগল ড্রাইভ


Download Link : দ্বাদশ শ্রেণির বাংলা সাজেশান ২০২৪

--------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url