বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২১ | পর্ব-৪ | দশম শ্রেণি | Bengali Model Activity 2021 Class 10 | Part 4 | PDF Download
বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক ২০২১ | পর্ব-৪ | দশম শ্রেণি | Bengali Model Activity 2021 Class 10 | Part 4 | PDF Download
১. নিচের প্রশ্নগুলির উত্তর দাও :
১.১ ‘হরিদার জীবনে
সত্যিই একটা নাটকীয় বৈচিত্র্য আছে’—হরিদার জীবনের বৈচিত্র্যকে ‘নাটকীয়’ বলা হয়েছে কেন?
৩
[উ] ‘নাটকীয়’ শব্দটির অর্থ হল
যা নাটকের মতো, অর্থাৎ বাস্তব জীবনে দুর্লভ। সেই দুর্লভ বৈচিত্র্যই হরিদা তাঁর জীবনে
লাভ করেছিলেন। দৈনন্দিন জীবনের একঘেয়েমি কাটাতে মানুষের জীবনে কোনো নাটকীয়তা থাকা
একান্ত প্রয়োজন।
হরিদার জীবনের নাটকীয় বৈচিত্র্য
ছিল তাঁর বৃত্তি অর্থাৎ বহুরূপী সেজে মানুষকে চমকে দেওয়ার পেশা। এতে তার সামান্য কিছু
রোজগার হলেও তাঁর জীবনে বৈচিত্র্য এনে দেয় এই পেশা। একেকদিন এক এক রকম রূপ। শিল্পী
হরিদা তার পেশার প্রতি বিশ্বস্ত ও নিবেদিত প্রাণ ছিলেন।
১.২ ‘কি হেতু
মাতঃ, গতি তব আজি/এ ভবনে?’—বক্তা কাকে ‘মাতঃ’ সম্বোধন করেছেন? তার আগমনের কারণ কী?
১+২
[উ] [] মাইকেল মধুসূদন দত্ত রচিত ‘অভিষেক’ কাব্যাংশ থেকে নেওয়া আলোচ্য উদ্ধৃতিটির
বক্তা ইন্দ্রজিৎ ধাত্রী প্রভাষার ছদ্মবেশী দেবী লক্ষ্মীকে ‘মাতঃ’ বলে সম্বোধন করেছেন।
[] মায়াবী রামচন্দ্রের হাতে নিহত হয়েছেন রাবণ-পুত্র বীরবাহু। তার প্রতিশোধ নিতে
শোকার্ত রাবণ যুদ্ধের প্রস্তুতি নিচ্ছেন, সৈন্যে সেজে উঠেছে লঙ্কাপুরী। সেই খবর এনেছেন
দেবী লক্ষ্মী ইন্দ্রজিতের কাছে।
১.৩ ‘হায়, বিধি
বাম মম প্রতি’—বক্তা কে? তার এমন মন্তব্যের কারণ বিশ্লেষণ করো। ১+২
[উ] [] মাইকেল মধুসূদন দত্ত রচিত ‘অভিষেক’ কাব্যাংশ থেকে নেওয়া আলোচ্য উদ্ধৃতিটির
বক্তা হলেন লঙ্কার অধিপতি রাবণ।
[] বীরবাহুর মৃত্যুতে ক্ষুব্ধ ইন্দ্রজিৎ যুদ্ধে যাওয়ার জন্য প্রস্তুত হলে পিতা
রাবণ বিচলিত হয়ে পড়েন। লঙ্কায় যা ঘটছে, তা যেন অবিশ্বাস্য। শিলা জলে ভাসছে, মৃত ব্যক্তি
জীবিত হয়ে যুদ্ধে অংশ নিচ্ছে। মৃত্যু হচ্ছে মহাবলশালী বীরদের। নিহত হয়েছেন বীরপুত্র
মহাবীর। বক্তার মনে হয়েছে, বিধাতা যেন তাঁর প্রতি বিমুখ হয়েছেন, তাই এরূপ অসম্ভব ঘটনা
ঘটে চলেছে।
১.৪ ‘ওরে ওই স্তব্ধ
চরাচর’—‘চরাচর’ শব্দের অর্থ কী? সেখানে স্তব্ধতা বিরাজমান কেন? ১+২
[উ] [] কাজী নজরুল ইসলাম রচিত ‘প্রলয়োল্লাস’ কবিতায় উদ্ধৃত ‘চরাচর’ শব্দের অর্থ
বিশ্বজগৎ।
[] একটি বিশেষ সময়ের প্রক্ষাপটে রচিত এই কবিতায় সমকালের পরিস্থিতি বর্ণিত হয়েছে।
স্বাধীনতাকামী মুক্তি আন্দোলনে চারপাশের পরিস্থিতি উত্তপ্ত। সমগ্র পরিস্থিতি কালবৈশাখীর
ধ্বংসরূপের সঙ্গে তুলনীয়। বিপ্লবীদের আগুন ঝরানো ক্রিয়াকলাপে সাম্রাজ্যবাদীরা বিচলিত।
এরূপ পরিস্থিতি বিশ্বচরাচরকে বিস্মিত, স্তব্ধ করেছে।
১.৫ ‘দেখি তোমার
ট্যাঁকে এবং পকেটে কী আছে?’—উদ্দিষ্ট ব্যক্তির ট্যাঁক ও পকেট থেকে কী কী পাওয়া গিয়েছিল?
৩
[উ] [] শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের ‘পথের দাবী’ রচনায় উদ্দিষ্ট ব্যক্তি হলেন সব্যসাচী
মল্লিক তথা গিরীশ মহাপাত্র।
[] পুলিশের তল্লাশিতে গিরীশ মহাপাত্রের ট্যাঁক থেকে পাওয়া গিয়েছিল একটি টাকা
ও গণ্ডা ছয়েক পয়সা। পকেট থেকে পাওয়া গিয়েছিল—একটি লোহার কম্পাস, একটি কাঠের ফুটরুল,
কয়েকটা বিড়ি, একটি দেশলাই এবং একটি গাঁজার কলকে।
২. নিম্নরেখ পদগুলির ব্যসবাক্যসহ সমাস নির্ণয় করো :
২.১ তোরা সব জয়ধ্বনি
কর!
[উ] জয়ধ্বনি = জয়সূচক ধ্বনি [মধ্যপদলোপী কর্মধারয় সমাস]
২.২ দেবতা বাঁধা
যজ্ঞ-যূপে পাষাণ-স্তূপে!
[উ] যজ্ঞ-যূপ = যজ্ঞের নিমিত্ত যূপ [নিমিত্ত তৎপুরুষ সমাস]
২.৩ আমি এখন তবে
চললুম কাকাবাবু।
[উ] কাকাবাবু = যিনি কাকা তিনিই বাবু [সাধারণ কর্মধারয় সমাস]
২.৪ হিন্দু-মুসলমানের
মাতৃভূমি গুলবাগ এই বাংলা।
[উ] হিন্দু-মুসলমান = হিন্দু ও মুসলমান [দ্বন্দ্ব সমাস]
২.৫ তার শোকে
মহাশোকী রাক্ষসাধিপতি।
[উ] রাক্ষসাধিপতি = রাক্ষসদের অধিপতি [সম্বন্ধ তৎপুরুষ সমাস]
--------------------------
মডেল অ্যাক্টিভিটি টাস্কের উত্তর দেখুন
--------------------------
PDF লিঙ্ক নিচে
আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন
👇👇👇👇