একাদশ শ্রেণির বাংলা সাজেশান ২০২৪ | WB Class XI Bengali Suggestion 2024 Class 11 PDF Download
প্রিয় একাদশের শিক্ষার্থীরা,
আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো একাদশ শ্রেণির বাংলা সাজেশান || রচনাধর্মী ।। বাংলা সাজেশান || ৫ নম্বরের প্রশ্ন ও উত্তর | Class XI Suggestions । Question and Answer | 11th Bengali Examination – একাদশ শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর পেয়ে যাবে এগুলি তোমাদের ফাইনাল পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।
একাদশ শ্রেণির বাংলা সাজেশান ২০২৪ | WB Class XI Bengali Suggestion 2024 Class 11 PDF Download
৫ নম্বরের প্রশ্ন ও উত্তর সম্পর্কে আলোচনা করা আছে । আমাদের আশা এই প্রশ্নগুলি তোমাদের পরীক্ষায় খুবই কাজে আসবে।
গল্প [একটি উত্তর লিখতে হয়]
কর্তার ভূত
- ‘কর্তার ভূত’ কি নিছক ভূতের গল্প নাকি রাজনৈতিক রূপক কাহিনি? – ব্যাখ্যা কর।
- ‘ভূতকে মানলে কোনও ভাবনাই নেই’ – কোন্ প্রসঙ্গে একথা বলা হয়েছে? ভূতকে মানলে ভাবনা নেই কেন? উক্তিটির অন্তর্নিহিত তাৎপর্য লেখ।
- ‘ওরে অবোধ, … তোরা ছাড়লেই আমার ছাড়া’ – এখানে কে, কাদের অবোধ বলেছেন? উক্তিটির তাৎপর্য লেখ।
তেলেনাপোতা আবিষ্কার
- তেলেনাপোতা যাওয়ার কারণ কী? একে লেখক ‘আবিষ্কার’ বলেছেন কেন?
- ‘তেলেনাপোতা আবিষ্কার’ গল্পে যামিনীর চরিত্রটি আলোচনা করো।
- "মনে হবে তেলেনাপোতা বলে কোথাও কিছু নেই" - কার এমন মনে হবে? এরকম মনে হওয়ার কারণ কী?
- নিরঞ্জন কে? গল্পকথক কোন পরিস্থিতিতে নিরঞ্জনের ভূমিকায় অবতীর্ণ হয়েছিল?
- গোরুর গাড়িতে করে যাওয়ার অভিনব অভিজ্ঞতার বর্ণনা দাও।
- “আমার কথার নড়চড় হবে না” – কে কাকে কথাগুলি বলেছে? কোন প্রসঙ্গে কথাগুলি বলেছে? সত্যিই কি তার কথার নড়চড় হবে না?
- "তেলেনাপোতা আবিষ্কার" নামকরণ কতটা সার্থক আলোচনা কর।
ডাকাতের মা
- সৌখীর মায়ের চরিত্র বিশ্লেষণ করো।
- “ছেলের নামে কলঙ্ক এনেছে সে” – কে ছেলের নামে কলঙ্ক এনেছে? ‘কলঙ্ক’ শব্দ ব্যবহারের কারণ কী?
কবিতা [দু’টি উত্তর লিখতে হয়]
বাড়ির কাছে আরশিনগর
- পড়শি কে? পড়শির স্বরূপ সম্পর্কে আলোচনা করো।
- ‘আমি বাঞ্ছা করি দেখব তারি’ – বক্তা কাকে দেখতে চান? কীভাবে তার দর্শন পাওয়া যাবে?
- “তবু লক্ষ যোজন ফাঁক রে” – কাদের মধ্যে এই ফাঁক? এই দূরত্বের কারণ কী?
নীলধ্বজের প্রতি জনা
- অর্জুনের কাপুরুষতার যে যে দৃষ্টান্ত জনা তুলে ধরেছেন, পাঠ্য কবিতা অবলম্বনে লেখ।
- জনার চরিত্র বিশ্লেষণ করো।
- “নীলধ্বজের প্রতি জনা” কবিতায় জনার ক্রুদ্ধ অভিমানী স্বর কীভাবে ধরা পড়েছে?
দ্বীপান্তরের বন্দিনী
- ‘দ্বীপান্তরের বন্দিনী’ কবিতায় বন্দিনীকে মুক্ত করবার যে আকুতি প্রকাশ পেয়েছে তা লেখ।
নুন
- ‘নুন’ কবিতায় শ্রমজীবী বঞ্চিত মানুষের জীবনযন্ত্রণা কীভাবে প্রকাশ পেয়েছে?
- ‘নুন’ কবিতার নামকরণের সার্থকতা লেখ।
প্রবন্ধ [একটি উত্তর লিখতে হয়]
সুয়েজখালে : হাঙ্গর শিকার
- “হে ভারতের শ্রমজীবী” – শ্রমজীবী সম্পর্কে স্বামী বিবেকানন্দ কী কী বলেছেন, তা লেখ।
- “ভারতের বাণিজ্য সর্বপ্রধান” – কোন কোণ পথে বাণিজ্য চলত? সুয়েজ খাল খননের পর কী কী সুবিধা হয়েছিল?
গালিলিও
- “এই স্বভাবই শেষ জীবনে তাঁর অশেষ দুঃখের কারণ হল” – কার কোন স্বভাবের কথা বলা হয়েছে? কীভাবে সেই স্বভাব তার অশেষ দুঃখের কারণ হল?
- গালিলিও বিজ্ঞানসাধনার পরিচয় দাও।
- “নিজের দূরবীন দিয়ে গালিলিও অনেক নতুন আবিষ্কার করলেন” – গালিলিও কী কী আবিষ্কার করলেন? এইসব আবিষ্কার কীভাবে প্রভাব ফেলেছিল?
- যাজকদের সঙ্গে গালিলিওর বিরোধের কারণ কী? গালিলিও শেষ বয় বছরের জীবনের বিবরণ দাও।
আন্তর্জাতিক গল্প/ভারতীয় কবিতা [যেকোনো একটি উত্তর লিখতে হয়]
শিক্ষার সার্কাস
- আমাদের দেশে প্রচলিত শিক্ষাব্যবস্থা সম্পর্কে ‘শিক্ষার সার্কাস’ কবিতায় কবির অনাস্থার কারণ কী?
- ‘শিক্ষার সার্কাস’ কবিতার নামকরণের সার্থকতা আলোচনা কর।
- “সব শিক্ষা একটি সার্কাস” – শিক্ষা সার্কাসের সঙ্গে কীভাবে তুলনীয় তা আলোচনা কর।
- “জ্ঞান কোথায় গেল?” – জ্ঞানে অভাব কবিতায় কীভাবে ব্যঞ্জিত হয়েছে?
বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো
- দেবদূতের আবির্ভাবে পেলাইও আর এলিসেন্দার দারিদ্র্য কীভাবে দূরীভূত হল, তা গল্প অবলম্বনে লেখ।
- “বাড়ির মালিকদের অবশ্য বিলাপ করার কোনোই কারণ ছিল না” – বাড়ির মালিকদের নাম কী? তাদের বিলাপ করার কারণ ছিল না কেন?
- “পাদ্রে গোনসাগা এসে হাজির” – পাদ্রে গোনসাগা কে? তিনি কেন এসেছিলেন? ‘বন্দির ভবিষ্যত নিয়ে’ জড়ো হওয়া দর্শকেরা কী ভেবেছিল?
- “কৌতূহলীরা এল দূরদূরান্ত থেকে” – কৌতূহলীদের ভিড়ে মিশে থাকা মানুষগুলির পরিচয় দাও।
পূর্ণাঙ্গ গ্রন্থ (‘গুরু’ নাটক) [দু’টি উত্তর লিখতে হয়]
- “ও আজ যেখানে বসেছে সেখানে তোমাদের তলোয়ার পৌছায় না” - কার সম্পর্কে কে একথা বলেছেন? এ বক্তব্যের তাৎপর্য কী?
- "উনি আমাদের সবদলের শতদল পদ্ম" -- কার কথা বলা হয়েছে? তিনি "শতদল পদ্ম" কেন?
- “ওরা ওদের দেবতাকে কাঁদাচ্ছে” - কে কাকে বলেছেন? দেবতা কে? কারা কীভাবে দেবতাকে কাঁদাচ্ছে?
- মহাতামস ব্রত কী? কীভাবে এই ব্রত পালন করতে হয়? কোন ঘটনা প্রসঙ্গে একথা এসেছে?
- গুরু নাটকের ঘটনাস্থলগুলি উল্লেখ করো। কোন ঘটনাটিকে তোমার সর্বাপেক্ষা চিত্তাকর্ষক বলে মনে হয়েছে?
- “উনি গেলে তোমাদের অচলায়তনের পাথরগুলো সুদ্ধ নাচতে আরম্ভ করবে” - বক্তা কে? উনি বলতে কাকে চিহ্নিত করা হয়েছে? উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করো?
- পঞ্চক চরিত্রটি আলোচনা করো?
- ‘গুরু’ নাটক অবলম্বনে গুরু চরিত্রের স্বরূপ বিশ্লেষণ করো।
- “তোমার জয়জয়কার হবে সুভদ্র। তিনশো পঁয়তাল্লিশ বছরের আগল তুমি ঘুচিয়েছ।” - কে, কাকে বলেছে? কেন বক্তার একথা মনে হয়েছে?
- 'গুরু' নাটকটিতে মোট কটি সংগীত আছে? নাটকটিতে সংগীতের ভূমিকা আলোচনা করো।
- 'ভয়ানক পুণ্য' - কোন পুণ্যের কথা বলা হয়েছে? তা ভয়ানক কেন?
বাঙালির শিল্প, সাহিত্য ও সংস্কৃতি [দু’টি উত্তর লিখতে হয়]
প্রথম অধ্যায়
- বাঙালির জাতির নৃতাত্ত্বিক পরিচয় দাও।
দ্বিতীয় অধ্যায়
- চর্যাপদ কে কোথা থেকে আবিষ্কার করেছেন? বাংলা সাহিত্যের ইতিহাসে চর্যাপদ গ্রন্থের গুরুত্ব কোথায়?
- সন্ধ্যাভাষা কী? চর্যাপদে প্রতিফলিত সমাজজীবনের পরিচয় দাও।
- চর্যাপদের আদি কবি কে? চর্যাপদের সাহিত্যমূল্য লেখ।
তৃতীয় অধ্যায়
- কে কবে শ্রীকৃষ্ণকীর্তনের পুথি আবিষ্কার করেন? কাব্যটির সংক্ষিপ্ত পরিচয় দিয়ে কাব্যবৈশিষ্ট্য আলোচনা কর। {অথবা] ‘শ্রীকৃষ্ণকীর্তন’ কাব্যের সাহিত্যমূল্য লেখ।
- শ্রীকৃষ্ণবিজয় কাব্যের সংক্ষিপ্ত পরিচয় দাও।
- বৈষ্ণব কবি বিদ্যাপতির প্রতিভার পরিচয় দাও। তাঁকে বাংলা সাহিত্যে অন্তর্ভুক্ত করা হয়েছে কেন?
- বাংলা সাহিত্যে চৈতন্যদেবের প্রভাব আলোচনা কর।
- রামপ্রসাদ সেনের কাব্যচর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও।
- আরাকান রাজসভার দুজন কবির নাম লেখ। পদ্মাবতী কাব্যের বৈশিষ্ট্য লেখ।
চতুর্থ অধ্যায়
- বাংলা গদ্য সাহিত্যে ফোর্ট উইলিয়াম কলেজের ভূমিকা লেখ।
- রবীন্দ্রনাথের কাব্যের কালানুযায়ী বিভাজন দেখাও। প্রত্যকে বিভাগের একটি করে কাব্যের নাম লেখ।
- কাজী নজরুল ইসলামের কবি প্রতিভা আলোচনা কর।
- নাট্যকার দীনবন্ধু মিত্রের অবদান লেখ।
- গীতিকবি বিহারীলাল চক্রবর্তীর অবদান লেখ।
পঞ্চম অধ্যায়
- ধাঁধার বৈশিষ্ট্য উদাহরণসহ আলোচনা করো।
- উদাহরণসহ ছড়ার বৈশিষ্ট্য লেখ।
- লোককথা কাকে বলে? লোককথার একটি শাখার পরিচয় দাও।
ভাষা [একটি উত্তর লিখতে হয়]
প্রথম অধ্যায়
- ভাষার রূপতত্ত্ব অনুযায়ী বা আকৃতি অনুযায়ী শ্রেণীবিভাগ করার পদ্ধতিগত সুবিধা কী? এই পদ্ধতি সম্পর্কে আলোচনা কর।
- অবর্গীভূত ভাষা কাকে বলে? এই ভাষার পরিচয় দাও।
- মিশ্রভাষা সম্পর্কে লেখ।
- কৃত্রিম ভাষার পরিচয় দাও।
দ্বিতীয় অধ্যায়
- ভোটচিনা ভাষাবংশের পরিচয় দাও।
- অস্ট্রিক ভাষাবংশের পরিচয় দাও।
তৃতীয় অধ্যায়
- কিউনিফর্ম লিপির সংক্ষিপ্ত পরিচয় দাও।
- বাংলা লিপির উদ্ভব ও বিকাশ সম্বন্ধে লেখ।
- ভারতীয় লিপি হিসাবে ব্রাহ্মী ও খরোষ্ঠী লিপির পিরিচয় দাও।
পিডিএফ লিঙ্ক নিচে
আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন
File Name : একাদশ শ্রেণির বাংলা সাজেশান ২০২৪
File Format : পিডিএফ
File Language : বাংলা
File Location : গুগল ড্রাইভ
Download Link : একাদশ শ্রেণির বাংলা সাজেশান ২০২৪
File Language : বাংলা
File Location : গুগল ড্রাইভ
Download Link : একাদশ শ্রেণির বাংলা সাজেশান ২০২৪
-------------------------------------------------------------