Join Telegram Join Facebook বাংলা রচনা
সাহিত্যের ইতিহাস সাজেশান Question-Paper
WBCS স্কুল নোটস ইতিহাস

একাদশ শ্রেণির বাংলা সাজেশান ২০২৪ | WB Class XI Bengali Suggestion 2024 Class 11 PDF Download

প্রিয় একাদশের শিক্ষার্থীরা,


আজকে তোমাদের সঙ্গে শেয়ার করবো 
একাদশ শ্রেণির বাংলা সাজেশান || রচনাধর্মী ।। বাংলা সাজেশান || ৫ নম্বরের প্রশ্ন ও উত্তর | Class XI Suggestions । Question and Answer | 11th Bengali Examination – একাদশ শ্রেণির বাংলা প্রশ্ন ও উত্তর পেয়ে যাবে এগুলি তোমাদের ফাইনাল পরীক্ষার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হবে।






একাদশ শ্রেণির বাংলা সাজেশান ২০২৪

একাদশ শ্রেণির বাংলা সাজেশান ২০২৪ | WB Class XI Bengali Suggestion 2024 Class 11 PDF Download





৫ নম্বরের প্রশ্ন ও উত্তর সম্পর্কে আলোচনা করা আছে । আমাদের আশা এই প্রশ্নগুলি তোমাদের পরীক্ষায় খুবই কাজে আসবে।




গল্প [একটি উত্তর লিখতে হয়]


কর্তার ভূত

  • ‘কর্তার ভূত’ কি নিছক ভূতের গল্প নাকি রাজনৈতিক রূপক কাহিনি? – ব্যাখ্যা কর। 
  • ‘ভূতকে মানলে কোনও ভাবনাই নেই’ – কোন্‌ প্রসঙ্গে একথা বলা হয়েছে? ভূতকে মানলে ভাবনা নেই কেন? উক্তিটির অন্তর্নিহিত তাৎপর্য লেখ। 
  • ‘ওরে অবোধ, … তোরা ছাড়লেই আমার ছাড়া’ – এখানে কে, কাদের অবোধ বলেছেন? উক্তিটির তাৎপর্য লেখ।

তেলেনাপোতা আবিষ্কার

  • তেলেনাপোতা যাওয়ার কারণ কী? একে লেখক ‘আবিষ্কার’ বলেছেন কেন? 
  • ‘তেলেনাপোতা আবিষ্কার’ গল্পে যামিনীর চরিত্রটি আলোচনা করো। 
  • "মনে হবে তেলেনাপোতা বলে কোথাও কিছু নেই" - কার এমন মনে হবে? এরকম মনে হওয়ার কারণ কী? 
  • নিরঞ্জন কে? গল্পকথক কোন পরিস্থিতিতে নিরঞ্জনের ভূমিকায় অবতীর্ণ হয়েছিল? 
  • গোরুর গাড়িতে করে যাওয়ার অভিনব অভিজ্ঞতার বর্ণনা দাও। 
  • “আমার কথার নড়চড় হবে না” – কে কাকে কথাগুলি বলেছে? কোন প্রসঙ্গে কথাগুলি বলেছে? সত্যিই কি তার কথার নড়চড় হবে না?
  • "তেলেনাপোতা আবিষ্কার" নামকরণ কতটা সার্থক আলোচনা কর।

ডাকাতের মা

  • সৌখীর মায়ের চরিত্র বিশ্লেষণ করো। 
  • “ছেলের নামে কলঙ্ক এনেছে সে” – কে ছেলের নামে কলঙ্ক এনেছে? ‘কলঙ্ক’ শব্দ ব্যবহারের কারণ কী?

কবিতা [দু’টি উত্তর লিখতে হয়]


বাড়ির কাছে আরশিনগর

  • পড়শি কে? পড়শির স্বরূপ সম্পর্কে আলোচনা করো।
  • ‘আমি বাঞ্ছা করি দেখব তারি’ – বক্তা কাকে দেখতে চান? কীভাবে তার দর্শন পাওয়া যাবে?
  • “তবু লক্ষ যোজন ফাঁক রে” – কাদের মধ্যে এই ফাঁক? এই দূরত্বের কারণ কী?

নীলধ্বজের প্রতি জনা

  • অর্জুনের কাপুরুষতার যে যে দৃষ্টান্ত জনা তুলে ধরেছেন, পাঠ্য কবিতা অবলম্বনে লেখ।
  • জনার চরিত্র বিশ্লেষণ করো।
  • “নীলধ্বজের প্রতি জনা” কবিতায় জনার ক্রুদ্ধ অভিমানী স্বর কীভাবে ধরা পড়েছে?

দ্বীপান্তরের বন্দিনী

  • ‘দ্বীপান্তরের বন্দিনী’ কবিতায় বন্দিনীকে মুক্ত করবার যে আকুতি প্রকাশ পেয়েছে তা লেখ।

নুন

  • ‘নুন’ কবিতায় শ্রমজীবী বঞ্চিত মানুষের জীবনযন্ত্রণা কীভাবে প্রকাশ পেয়েছে?
  • ‘নুন’ কবিতার নামকরণের সার্থকতা লেখ।


প্রবন্ধ [একটি উত্তর লিখতে হয়]


সুয়েজখালে : হাঙ্গর শিকার

  • “হে ভারতের শ্রমজীবী” – শ্রমজীবী সম্পর্কে স্বামী বিবেকানন্দ কী কী বলেছেন, তা লেখ।
  • “ভারতের বাণিজ্য সর্বপ্রধান” – কোন কোণ পথে বাণিজ্য চলত? সুয়েজ খাল খননের পর কী কী সুবিধা হয়েছিল?

গালিলিও

  • “এই স্বভাবই শেষ জীবনে তাঁর অশেষ দুঃখের কারণ হল” – কার কোন স্বভাবের কথা বলা হয়েছে? কীভাবে সেই স্বভাব তার অশেষ দুঃখের কারণ হল?
  • গালিলিও বিজ্ঞানসাধনার পরিচয় দাও।
  • “নিজের দূরবীন দিয়ে গালিলিও অনেক নতুন আবিষ্কার করলেন” – গালিলিও কী কী আবিষ্কার করলেন? এইসব আবিষ্কার কীভাবে প্রভাব ফেলেছিল?
  • যাজকদের সঙ্গে গালিলিওর বিরোধের কারণ কী? গালিলিও শেষ বয় বছরের জীবনের বিবরণ দাও।

আন্তর্জাতিক গল্প/ভারতীয় কবিতা [যেকোনো একটি উত্তর লিখতে হয়]


শিক্ষার সার্কাস

  • আমাদের দেশে প্রচলিত শিক্ষাব্যবস্থা সম্পর্কে ‘শিক্ষার সার্কাস’ কবিতায় কবির অনাস্থার কারণ কী?
  • ‘শিক্ষার সার্কাস’ কবিতার নামকরণের সার্থকতা আলোচনা কর।
  • “সব শিক্ষা একটি সার্কাস” – শিক্ষা সার্কাসের সঙ্গে কীভাবে তুলনীয় তা আলোচনা কর।
  • “জ্ঞান কোথায় গেল?” – জ্ঞানে অভাব কবিতায় কীভাবে ব্যঞ্জিত হয়েছে?

বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো

  • দেবদূতের আবির্ভাবে পেলাইও আর এলিসেন্দার দারিদ্র্য কীভাবে দূরীভূত হল, তা গল্প অবলম্বনে লেখ।
  • “বাড়ির মালিকদের অবশ্য বিলাপ করার কোনোই কারণ ছিল না” – বাড়ির মালিকদের নাম কী? তাদের বিলাপ করার কারণ ছিল না কেন?
  • “পাদ্রে গোনসাগা এসে হাজির” – পাদ্রে গোনসাগা কে? তিনি কেন এসেছিলেন? ‘বন্দির ভবিষ্যত নিয়ে’ জড়ো হওয়া দর্শকেরা কী ভেবেছিল?
  • “কৌতূহলীরা এল দূরদূরান্ত থেকে” – কৌতূহলীদের ভিড়ে মিশে থাকা মানুষগুলির পরিচয় দাও।

পূর্ণাঙ্গ গ্রন্থ (‘গুরু’ নাটক) [দু’টি উত্তর লিখতে হয়]


  • “ও আজ যেখানে বসেছে সেখানে তোমাদের তলোয়ার পৌছায় না” - কার সম্পর্কে কে একথা বলেছেন? এ বক্তব্যের তাৎপর্য কী?
  • "উনি আমাদের সবদলের শতদল পদ্ম" -- কার কথা বলা হয়েছে? তিনি "শতদল পদ্ম" কেন?
  • “ওরা ওদের দেবতাকে কাঁদাচ্ছে” - কে কাকে বলেছেন? দেবতা কে? কারা কীভাবে দেবতাকে কাঁদাচ্ছে?
  • মহাতামস ব্রত কী? কীভাবে এই ব্রত পালন করতে হয়? কোন ঘটনা প্রসঙ্গে একথা এসেছে?
  • গুরু নাটকের ঘটনাস্থলগুলি উল্লেখ করো। কোন ঘটনাটিকে তোমার সর্বাপেক্ষা চিত্তাকর্ষক বলে মনে হয়েছে?
  • “উনি গেলে তোমাদের অচলায়তনের পাথরগুলো সুদ্ধ নাচতে আরম্ভ করবে” - বক্তা কে? উনি বলতে কাকে চিহ্নিত করা হয়েছে? উক্তিটির তাৎপর্য ব্যাখ্যা করো?
  • পঞ্চক চরিত্রটি আলোচনা করো?
  • ‘গুরু’ নাটক অবলম্বনে গুরু চরিত্রের স্বরূপ বিশ্লেষণ করো।
  • “তোমার জয়জয়কার হবে সুভদ্র। তিনশো পঁয়তাল্লিশ বছরের আগল তুমি ঘুচিয়েছ।” - কে, কাকে বলেছে? কেন বক্তার একথা মনে হয়েছে?
  • 'গুরু' নাটকটিতে মোট কটি সংগীত আছে? নাটকটিতে সংগীতের ভূমিকা আলোচনা করো।
  • 'ভয়ানক পুণ্য' - কোন পুণ্যের কথা বলা হয়েছে? তা ভয়ানক কেন?

বাঙালির শিল্প, সাহিত্য ও সংস্কৃতি [দু’টি উত্তর লিখতে হয়]


প্রথম অধ্যায়

  • বাঙালির জাতির নৃতাত্ত্বিক পরিচয় দাও।

দ্বিতীয় অধ্যায়

  • চর্যাপদ কে কোথা থেকে আবিষ্কার করেছেন? বাংলা সাহিত্যের ইতিহাসে চর্যাপদ গ্রন্থের গুরুত্ব কোথায়?
  • সন্ধ্যাভাষা কী? চর্যাপদে প্রতিফলিত সমাজজীবনের পরিচয় দাও।
  • চর্যাপদের আদি কবি কে? চর্যাপদের সাহিত্যমূল্য লেখ।

তৃতীয় অধ্যায়

  • কে কবে শ্রীকৃষ্ণকীর্তনের পুথি আবিষ্কার করেন? কাব্যটির সংক্ষিপ্ত পরিচয় দিয়ে কাব্যবৈশিষ্ট্য আলোচনা কর। {অথবা] ‘শ্রীকৃষ্ণকীর্তন’ কাব্যের সাহিত্যমূল্য লেখ।
  • শ্রীকৃষ্ণবিজয় কাব্যের সংক্ষিপ্ত পরিচয় দাও।
  • বৈষ্ণব কবি বিদ্যাপতির প্রতিভার পরিচয় দাও। তাঁকে বাংলা সাহিত্যে অন্তর্ভুক্ত করা হয়েছে কেন?
  • বাংলা সাহিত্যে চৈতন্যদেবের প্রভাব আলোচনা কর।
  • রামপ্রসাদ সেনের কাব্যচর্চার সংক্ষিপ্ত পরিচয় দাও।
  • আরাকান রাজসভার দুজন কবির নাম লেখ। পদ্মাবতী কাব্যের বৈশিষ্ট্য লেখ।

চতুর্থ অধ্যায়

  • বাংলা গদ্য সাহিত্যে ফোর্ট উইলিয়াম কলেজের ভূমিকা লেখ।
  • রবীন্দ্রনাথের কাব্যের কালানুযায়ী বিভাজন দেখাও। প্রত্যকে বিভাগের একটি করে কাব্যের নাম লেখ।
  • কাজী নজরুল ইসলামের কবি প্রতিভা আলোচনা কর।
  • নাট্যকার দীনবন্ধু মিত্রের অবদান লেখ।
  • গীতিকবি বিহারীলাল চক্রবর্তীর অবদান লেখ।

পঞ্চম অধ্যায়

  • ধাঁধার বৈশিষ্ট্য উদাহরণসহ আলোচনা করো।
  • উদাহরণসহ ছড়ার বৈশিষ্ট্য লেখ।
  • লোককথা কাকে বলে? লোককথার একটি শাখার পরিচয় দাও।


ভাষা [একটি উত্তর লিখতে হয়]

প্রথম অধ্যায়

  • ভাষার রূপতত্ত্ব অনুযায়ী বা আকৃতি অনুযায়ী শ্রেণীবিভাগ করার পদ্ধতিগত সুবিধা কী? এই পদ্ধতি সম্পর্কে আলোচনা কর।
  • অবর্গীভূত ভাষা কাকে বলে? এই ভাষার পরিচয় দাও।
  • মিশ্রভাষা সম্পর্কে লেখ।
  • কৃত্রিম ভাষার পরিচয় দাও।

দ্বিতীয় অধ্যায়

  • ভোটচিনা ভাষাবংশের পরিচয় দাও।
  • অস্ট্রিক ভাষাবংশের পরিচয় দাও।

তৃতীয় অধ্যায়

  • কিউনিফর্ম লিপির সংক্ষিপ্ত পরিচয় দাও।
  • বাংলা লিপির উদ্ভব ও বিকাশ সম্বন্ধে লেখ।
  • ভারতীয় লিপি হিসাবে ব্রাহ্মী ও খরোষ্ঠী লিপির পিরিচয় দাও।







পিডিএফ লিঙ্ক নিচে 





✅ Go Home Now ✅




আমাদের টেলিগ্রাম ও ফেসবুক গ্রুপে যুক্ত হোন








-------------------------------------------------------------
File Name : একাদশ শ্রেণির বাংলা সাজেশান ২০২৪

File Format : পিডিএফ

File Language : বাংলা

File Location : গুগল ড্রাইভ

Download Link :  একাদশ শ্রেণির বাংলা সাজেশান ২০২৪
-------------------------------------------------------------
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url